ভেষজ এবং মশলা রক্তচাপের উপকারিতা থাকতে পারে

Apr 23, 2023

Leave a message

ভেষজ এবং মশলা সবসময় খাবারে অপরিহার্য। তারা শুধুমাত্র স্বাদ প্রদান করে না, তবে কিছু ক্ষেত্রে খাদ্য সংরক্ষণ এবং উন্নত করতেও সাহায্য করতে পারে। এটি সক্রিয় আউট, যে সব তারা জন্য ভাল নাও হতে পারে; আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে ভেষজ এবং মশলা, "একটি তুলনামূলকভাবে উচ্চ রন্ধনসম্পর্কীয় ডোজে" কিছু ভোক্তাদের রক্তচাপ নিয়ন্ত্রণকারী সুবিধা প্রদান করতে পারে।

Herbs and spices - everything there is to know about them

গবেষণায় 35-70 বছর বয়সী 71 জন ব্যক্তিকে পরীক্ষা করা হয়েছে, যাদের প্রত্যেকেরই কার্ডিওভাসকুলার রোগের জন্য এক বা একাধিক ঝুঁকির কারণ ছিল এবং তাদের ওজন বেশি বা স্থূল ছিল। অংশগ্রহণকারীদের 12 ঘন্টা উপবাস করার নির্দেশ দেওয়া হয়েছিল, তারপরে উচ্চতা, ওজন, কোমরের পরিধি, একটি উপবাসের রক্তের নমুনা এবং ভাস্কুলার টেস্টিং সহ কিছু বেসলাইন পরিমাপ নেওয়া হয়েছিল, যার মধ্যে কেন্দ্রীয় এবং পেরিফেরাল রক্তচাপ এবং ধমনী কঠোরতা পরিমাপ অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও, সমস্ত অংশগ্রহণকারী 24 ঘন্টার জন্য একটি রক্তচাপ পর্যবেক্ষণ ডিভাইস পরেছিলেন।

অংশগ্রহণকারীদের তখন এলোমেলোভাবে তিনটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল: একটি কম-মশলা খাদ্য (0.5 গ্রাম ভেষজ এবং মশলা), একটি মাঝারি-মশলা খাদ্য (3.3 গ্রাম) এবং একটি উচ্চ-মশলা খাদ্য (6.6 গ্রাম)। দারুচিনি, হলুদ এবং ওরেগানো সহ মোট 24 টি ভেষজ এবং মশলা ডায়েটে জড়িত ছিল। অংশগ্রহণকারীরা 4 সপ্তাহ ধরে এই ডায়েটগুলি অনুসরণ করেছিল, এর মধ্যে দুই সপ্তাহের বিরতি ছিল। প্রতিটি ডায়েট পিরিয়ডের পরে, পরিমাপ আবার নেওয়া হয়েছিল।

ফলাফলগুলি নির্দেশ করে যে একটি উচ্চ-মশলা খাদ্য নিম্ন- এবং মাঝারি-মসলাযুক্ত খাবারের তুলনায় "24-ঘণ্টার রক্তচাপ রিডিং উন্নত করে"। যদিও গবেষকরা নিম্ন-ঘনত্বের লিপোপ্রোটিন কোলেস্টেরল, ক্লিনিক-মাপা রক্তচাপ, গ্লাইসেমিয়ার চিহ্নিতকারী, ভাস্কুলার ফাংশন, বা অক্সিডেটিভ স্ট্রেস সম্পর্কিত গ্রুপগুলির মধ্যে কোনও পার্থক্য নির্দেশ করেনি, তারা উল্লেখ করেছেন যে রক্তচাপ "সকলের একটি শক্তিশালী ভবিষ্যদ্বাণীকারী" কারণ এবং সিভিডি মৃত্যুর হার।"

"পুরো দলে [উচ্চ-মশলা খাদ্য] অন্যান্য পরীক্ষার খাদ্যের তুলনায় 24-ঘন্টা সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ কমিয়ে ক্লিনিকাল সুবিধা (−1.6–1.9/−1.3 mm Hg) প্রদান করতে পারে, "গবেষকরা উপসংহারে এসেছেন। "একটি রেজিস্ট্রি-ভিত্তিক, মাল্টিসেন্টার স্প্যানিশ কোহর্টের ডেটার উপর ভিত্তি করে, 24-ঘন্টা সিস্টোলিক রক্তচাপের হ্রাস যা আমরা লক্ষ্য করেছি তা কার্ডিওভাসকুলার মৃত্যুর ঝুঁকিতে ∼5 শতাংশ হ্রাসের সাথে সম্পর্কিত৷ উপসংহারে, তুলনামূলকভাবে উচ্চতর অন্তর্ভুক্তি মিশ্র ভেষজ এবং মশলার রন্ধনসম্পর্কিত ডোজ একটি মার্কিন-শৈলীর খাদ্যতালিকায় প্রাপ্তবয়স্কদের মধ্যে কার্ডিওমেটাবলিক রোগের উচ্চ ঝুঁকিতে 4 সপ্তাহের পরে কম খাওয়ার তুলনায় 24-ঘণ্টা রক্তচাপকে উন্নত করে।"

Continental food: It's herbs, spices and cheese